fbpx

আফগানিস্তানে বাংলাদেশিদের যাওয়ার বিষয়টি বাস্তবসম্মত নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

তালে’বানের দখলে থাকা আফগানিস্তানে বাংলাদেশি’দের যাওয়ার বিষয়টি অমূলক, বাস্তবসম্মত নয় বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (১৭ আগস্ট) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপ’রিষদের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে মা’দ’ক ও নিরাপত্তা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি সাংবাদি’কদের এ কথা জানান।

আফগানিস্তানে বাংলাদেশিদের যাওয়া প্রসঙ্গে জান’তে চাইলে তিনি বলেন, আফগানিস্তানে বাংলাদেশিদের যাওয়ার বিষ’য়টি অমূলক, এটা বাস্তবসম্মত নয়। আফগানিস্তানের তালে’বান হামলা নিয়ে সরকার উদ্বিগ্ন নয়, সেটার জেরে বাংলাদেশে জ’ঙ্গি উত্থানের কোনো আশঙ্কা নেই। এটা বাংলাদে’শের গোয়েন্দা বাহি’নী কঠোরভাবে নজরদারি করছে।

মন্ত্রী বলেন, আফগানিস্তান আমাদের থে’কে এক হাজার কিলোমিটার দূরে, আর সে দেশের সাথে বিমান চলাচলসহ সব ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে। সুতরাং সেখানে বাংলাদেশ থে’কে কারও যাওয়ার সুযোগ নেই।

তিনি বলেন, আফগানিস্তান থেকে আমাদের দে’শের দূরত্ব এক হাজার মাইল। মাঝখানে আরও দেশ রয়েছে দুটি সুতরাং সেখান থেকে এখানে চলে আসবে- এ ধরনের চিন্তা করাটা অমূলক। দ্বিতী’য়ত আমরা বল’ছি আপ’নারা যেটা মনে করছেন সেখানে আমাদের দেশের মানুষ যারা ইসলামিক মনোভাবের; তারা কখনই জ’ঙ্গিবাদ ও উ’গ্রবাদ আশ্রয়-প্রশ্রয় দে’য়নি, পছন্দও করেনি। কাজেই সেখানে কী হচ্ছে সেটা তাদের নিজস্ব ব্যাপার। আমাদের দেশে কী হবে সেটি নিয়ে আমাদের একটি সরকার আ’ছে, মাননীয় প্রধানমন্ত্রী আছেন তার নির্দেশনায় আমরা কাজ করছি।

অনেক বাংলাদেশি সেখানে গেছেন বলে আলোচনায় আসছে- এ বিষয়ে জান’তে চাইলে মন্ত্রী বলেন, এগুলো অমূলক, এটা আমার মনে হয় যারা বলছেন, যারা সন্দেহ করছেন তাদের সন্দেহটা সঠিক নয়। এটা যে’তে হলে সবকিছু এখন বন্ধ। যেখানে আমাদের এয়ার সার্ভিস বন্ধ, যেখানে আমাদের কোনো যাতায়াতের বাহন নেই, তাহলে কি হেঁ’টে হেঁটে গেছেন। আমার সেখানেই প্রশ্ন যে যারা বলছেন তারা হয়তো চিন্তা না করেই বাস্তবতার কথা না ভেবেই বলেছেন।

আফগান শরণার্থীদের আশ্রয় দেয়ার বিষয়ে মন্ত্রী বলেন, আফগা’ন শরণার্থী রয়েছে এক হাজার মাইল দূরে। আমরা তো এমনই রোহিঙ্গা শরণার্থী, পাকিস্তান শরণার্থী নিয়ে আছি। কাজেই আফগান শরণার্থী আমাদের কাছে কো’নো প্রসঙ্গ নয়।

ফেসবুকে লাইক দিন